Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৯ জানুয়ারি ২০২১

সাম্প্রতিক ঘটনা


প্রকাশন তারিখ : 2021-01-19
বাংলাদেশ এর পরবর্তী স্যাটেলাইট (বঙ্গবন্ধু স্যাটেলাইট-২) নির্মাণ ও উৎক্ষেপণ কার্যক্রমের অংশ হিসেবে স্যাটেলাইটের ধরন নির্ধারণের জন্য পরামর্শক হিসেবে ফ্রান্সের প্রতিষ্ঠান “প্রাইস ওয়াটার হাউজ কুপার্স অ্যাডভাইজরি, এসএএস” এর সাথে বিএসসিএল এর একটি চুক্তি অনলাইনে স্বাক্ষরিত হয়।
আজ ১৯ জানুয়ারি ২০২১, মঙ্গলবার বেলা ৩:০০ টায় বিএসসিএল-এর প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিএসসিএল-এর পক্ষে এর ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) জনাব শাহরীয়ার আহমেদ চৌধুরী এবং “প্রাইস ওয়াটার হাউজ কুপার্স অ্যাডভাইজরি, এসএএস”-এর পক্ষে ড. লুইগি স্ক্যাটিয়া, পার্টনার, পিডব্লিউসি স্পেস প্রাকটিস লিডার, চুক্তিপত্রে স্বাক্ষর করেন। চুক্তি স্বাক্ষর শেষে বিএসসিএল-এর ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) শাহরীয়ার আহমেদ চৌধুরী চুক্তিপত্র মিজ সুপর্ণা রায়, সহযোগী পরিচালক, গভমেন্ট অ্যান্ড পাবলিক সেক্টর, পিডব্লিউসি, বাংলাদেশ, এর হাতে হস্তান্তর করেন।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনলাইনে যোগদান করেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মাননীয় মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার। বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব জনাব মোঃ আফজাল হোসেন ও বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এর চেয়ারম্যান জনাব শ্যাম সুন্দর সিকদার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএসসিএল এর চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ। এছাড়া অনুষ্ঠানে বিএসসিএল-এর পরিচালনা পর্ষদের সদস্যগণসহ উভয় প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
বাংলাদেশ সরকারের ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অধীনস্থ দেশের স্যাটেলাইট পরিচালনাকারী প্রতিষ্ঠান বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিএসসিএল) বর্তমানে দেশের একমাত্র স্যাটেলাইট (বঙ্গবন্ধু স্যাটেলাইট-১) পরিচালনা করছে। বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহারের “ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্নপূরণঃ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি” (অনুচ্ছেদ ৩.২১) অধ্যায়ে বর্ণিত দেশের দ্বিতীয় স্যাটেলাইট (বঙ্গবন্ধু স্যাটেলাইট-২) উৎক্ষেপণের ঘোষণা বাস্তবায়নের লক্ষ্যে বিএসসিএল ইতিমধ্যেই কর্মপরিকল্পনা গ্রহণ করেছে।
দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের মাধ্যমে স্যাটেলাইট নির্ভর সম্প্রচার ও যোগাযোগের ক্ষেত্রে বাংলাদেশ স্বনির্ভরতা অর্জন করে। অন্যান্য প্রকৃতি ও ধরনের স্যাটেলাইট প্রযুক্তিতে স্বনির্ভরতা অর্জনের জন্য দেশের এই পরবর্তী স্যাটেলাইট উৎক্ষেপণের সিদ্ধান্ত বাস্তবসম্মত ও যুগোপযোগী। এর ফলে স্যাটেলাইটের অন্যান্য খাতেও বাংলাদেশের বিদেশের ওপর নির্ভরতা হ্রাস পাবে। পরবর্তী স্যাটেলাইটের প্রকৃতি ও ধরন নির্ধারণের লক্ষ্যে স্যাটেলাইট নির্মাণ ও উৎক্ষেপণের পূর্বে সম্ভাব্যতা যাচাইয়ের জন্য যথাযথ দরপত্র প্রক্রিয়ায় “প্রাইস ওয়াটার হাউজ কুপার্স অ্যাডভাইজরি, এসএএস”-কে নির্বাচন করা হয়।
উল্লেখ্য যে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লালিত স্বপ্ন সোনার বাংলাদেশ গড়ার প্রত্যয়ে মহাকাশ ও স্যাটেলাইট জগতে বাংলাদেশের স্বনির্ভরতা অর্জনের প্রথম ধাপ বাস্তবায়িত হয়েছে তারই সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় নেতৃত্বে ও মাননীয় প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা জনাব সজীব আহমেদ ওয়াজেদের ঐকান্তিক প্রচেষ্টা ও নির্দেশনায় বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর সফল উৎক্ষেপণের মাধ্যমে। এই ধারাবাহিকতায় যথাসময়ে দেশের পরবর্তী স্যাটেলাইটটি উৎক্ষেপিত হলে দেশ স্বনির্ভরতার পথে আরও এগিয়ে যাবে।
 

Share with :

Facebook Facebook